আহাজারি
- এস.এম. আরিফ - মৃত্যু ২৮-০৪-২০২৪

.
এমনই তরি দিলেন গো সাই
মাঝপথে গেল ডুবি,
সারাজীবন তো বাকীই রইল,
কেমনে পার হই দরি?
.
যাচ্ছি আমি ভাটির স্রোতে
দম কোথা রাখি?
হঠাৎ করেই দেখি পাশেই
যাচ্ছে ভেসে ভেলা!
.
ভাটির স্রোতে ভাসছি আমি
ভাবছি এলাম কোথা?
নায়ের চেয়েও নিরাপত্তা
পেলাম বুঝি এথা?
.
হঠাৎ করেই করলাম ভর
বাচাতে মোর গা
শীতে বড় কাপছি আমি
লাগবে আমার তা!
.
কিন্তু একি ডুবে যায়
ধরতে না ধরতেই এটা
ভাবলাম আমি ধরব ঠেসে
বাকি অন্যটা!
.
ধরতে গিয়ে বুঝেগেলাম
এক জাতেরই সব
এ যে মোর চোখের ধাঁধা
মিছে গেল সব!
.
অনাহুত আমি সেচলাম না
আমার ভাঙা তরি
তাও বুঝি পারতাম দিতে
পারি এই দরিয়ার পানি!
.
এখন আর ভাবছি না তা
চলে গেছে যা..
এখন আমি প্রস্তুত দিতে
জীবন পুরাটা!
.
পারলাম না ধরতে হাল
ঠেললাম না লগি,
ফেললাম না কাছি কোথাও
ভিড়াতে মোর তরি!
.
পারলাম না রাখতে পা
দেখলাম না কিছু
জীবন টা আমার বৃথাই গেল
স্বার্থকতা নেই কিছু ...!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।